Microsoft office word part-8 (Column তৈরী করা)


আজকে MS Word এর Columns বিষয়ে আলোচোনা করব।

***প্রথমে MS Word ওপেন করুন।




***তারপর যেকোন বিষয়ে লিখুন(কমপক্ষে আধা Page লিখুন, কারন তা না হলে বেশি Column তৈ্রী হবে না)।




***এরপর পুরো লেখাটিকে Mark করুন। কিভাবে করবেন? Ctrl আর A একসাথে চাপুন।দেখবেন Select হয়ে গেছে।




***এবার Format এ গিয়ে নিচের দিকে Arrow তে ক্লিক করুন।




***এরপর Columns……..  এ ক্লিক করুন।




***তারপর ২ নাম্বার Style (মানে Two লেখা Style) ক্লিক করে Ok ক্লিক করুন।




***দেখুন দুটি Column তৈরী হয়ে গেছে।




***আবার পুরো লেখাটিকে Mark করুন।তারপর আগের নিয়মে Format > Columns… এ ক্লিক করে Columns এর বক্স টি আনুন। এবার বক্স এ Number of Columns এর বক্স এ যত লিখবেন ঠিক ততগুলো Column তৈরী হবে। এখানে আমি 4 লিখেছি, তাই 4 টি Column তৈরী হবে। Number of Columns এ 4 লিখে Ok ক্লিক করুন।




***দেখুন 4 টি Column তৈরী হয়েছে।




                                                এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ।

0 comments:

Post a Comment