সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন - পর্ব-০৪ : ফোরাম পোস্টিং [বুলেটিন পর্ব ]



আজ আমি আপনাদের দেখাবো কিভাবে ফোরাম পোস্টিং করতে হয়।

প্রথমে আপনি যে কোন একটি ফরম এ যাবেন। ধরুন আমরা একটা ফোরাম http://www.adsenseforums.net/ এই টাইতে গেলাম। এখানে আপনি প্রথমে একটা নতুন অ্যাকাউন্ট করুন। ইমেইল কনফার্ম করুন।এরপর লগইন করুন । নিচের পেজটার মত আসবে





এখানে আপনি অনেক গুলা টপিকস দেখতে পারবেন। এর মধ্যে “Introduction”  টপিকসটা খুজুন এবং ক্লিক করুন।
“Start New Topic” এ ক্লিক করুন ।





আপনি যেহেতু নতুন এই ফোরাম এ তাই এখানে কিছু লেখেন।
 



সাবমিট করুন ফোরামপোস্টিং হয়ে গেল। এইভাবে স্টার্ট করুন। এরপর বিভিন্ন টপিকস এর সম্পর্কে জানার বা বলার ইচ্ছা থাকলে পোস্ট করুন। এখন হচ্ছে আমাদের আসল কাজ। এই করে কি ভাবে আপনার ব্লগ বা ওয়েব সাইট প্রচার হবে। হ্যাঁ সেইটা এবার বলছি। আপনি এবার প্রোফাইল থেকে সেটিং এ যান।




এখান থেকে “Signature” বাটন এ ক্লিক করুন।




নিচের পেজটি আসবেঃ




এই বক্সে আপনার ব্লগ বা ওয়েব সাইট এর টাইটেল টি লিখুন।ধরুন টাইটেল”Entertainment World”। এখন এটা সম্পূর্ণ ব্লক করুন অথবা Ctrl+a চাপুন। নিচের ছবিটার মত দেখাবে।




এখানে উপরের টুলবার থেকে লিঙ্ক নামক একটা টুলবার পাবেন, ব্লক অবস্থাই লিঙ্ক নামক টুলবার এ ক্লিক করুন। তাহলে নিচের ছবিটার মত দেখাবেঃ




এখানে আপনার ব্লগ বা ওয়েব সাইট এর ঠিকানা দিন। এবং ওকে বাটন এ ক্লিক করুন। এবার নিচে সেভ বাটন এ ক্লিক করুন। হয়ে গেল আপনার ব্লগ বা ওয়েব সাইট এর প্রচার। এখন দেখেন আপনি যখন কোন পোস্ট করবেন তখনি আপনার পোস্ট এর নিচে লিঙ্কটা শো করবে । নিচের ছবিটার মত দেখাবেঃ





হয়ে গেল আমাদের ফোরাম পোস্টিং এবং Signature দেওয়া ।
কিন্ত বড় কথা হচ্ছে সব ফোরামে Signature পাবেন না।তখন কি করবেন? চিন্তাই পড়ে গেছেন। কোন চিন্তা করার দরকার নেই।
কোন ফোরামে যাওয়ার আগে ফোরামের Privacy খুব মন দিয়ে পড়তে হবে। কোন ফোরামে Signature দেওয়া থাকবে আবার কোন ফোরামে Signature দেওয়া থাকবে না। কোন ফোরামের Privacy খুব মন দিয়ে পড়তে বলছি এই জন্য যে ফোরামের Privacy এর ভিতর দেওয়া থাকে যে আপনি ৫/৬/৭/৮/৯/১০………………টা পোস্ট দিলে আপনাকে Signature নামক অপশনটা দেওয়া হবে। আমি আপনাদের কে এই রকম একটা ফোরাম এর নাম বলছি http://forums.digitalpoint.com/  । এই ফোরামে গিয়ে পূর্ববর্তী ফোরামের মত কাজ করতে হবে।

উপরের ফোরামে ঠিক যে ভাবে করেছেন সেইভাবে পোস্ট করতে হবে। এভাবে ১০ টা পোস্ট হলে আপনাকে Signature নামক অপশনটা দিবে। তখন আপনি ও আপনার কাজটা সেরে ফেলুন। যেমন ভাবে পূর্ববর্তী ফোরাম এ করেছিলেন।
অনেকে হয়ত প্রশ্ন করবেন আমরা টপিকস বা বিষয় গুলো কিভাবে লিখব বা খুজব ? নিচে সেটা দেওয়া হল।
আমারা প্রথম যে কোন একটা ফোরামে যাই। আমরা যে ফোরাম টা নিয়ে কাজ করছিলাম সেই ফোরামে যাই।http://www.adsenseforums.net/ইউজার নেম এবং পাসওয়ার্ড দিই। অ্যাকাউন্ট ওপেন হওয়ার পর নিচের পেজটা আসবেঃ





এখানে অনেক গুলা টপিকস দেখা যাচ্ছে। আপনি মনে করেন অ্যাডসেন্স আরনিং সম্পর্কে জানবেন। তাহলে Adsense Keywords & Earningsনামক এই লিঙ্কে ক্লিক করুন। নিচের পেজে মার্ক করে দেখানো হইছে।




এখন এখান থেকে নিউ টপিকস এ ক্লিক করুন । ধরুন টপিকস এ টাইটেল দিলাম “Adsense Earning” . এরপর এর সম্পর্কে কিছু লিখেন। নিচের ছবির মত দেখাবে।




এখন দেখুন আপনার পোস্ট টি শো করছে । এবং অন্যরা আপনার পোষ্টটি পড়ে সল্যুশন দিচ্ছে।




এভাবে আপনি যে টপিকস জানতে চাবেন । সেই টপিকস এ ক্লিক করুন এবং আপনার প্রবলেম শেয়ার করুন। আপনি যদি কোন টপিকস এর সম্পর্কে ভালো জানেন। টা হলে উত্তর দিন। আপনি যত উত্তর দেবেন তত আপনার সাইট টা প্রচার হবে। এভাবে করতে থাকেন দেখেন আপনার সাইট এ যেমন ট্রাফিক আসছে ঠিক তেমন গুগলে আপনার সাইট ও উঠতে থাকছে।
SEO(Search Engine Optimization)  এর একটা গুরুত্বপূর্ণ সাবজেক্ট হচ্ছে ফোরাম পোস্টিং। আমার মনে হই ফোরাম পোস্টিং নিয়ে আর কারোর কোন প্রবলেম থাকার কথা না। যদি থাকে তা হলে কমেন্ট করে জানাবেন।


            <<<

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন >>পর্ব-০১ : বেসিক এস ই ও<<<

 

 

 

0 comments:

Post a Comment