ফায়ারফক্স ব্রাউজারে যোগ করে নিন বাংলা Dictionary অ্যাড-অনটি

মুক্ত সোর্স ভিত্তিক মোজিলা ফায়ারফক্স সহজ ব্যবহার বিধি, সহজ-লভ্যতা, এবং নানান সব অ্যাড-অনস ব্যবহারের সুবিধার কারনে খুব অল্প সময়ের মধ্যে এই ওয়েব ব্রাউজারটি ব্যবহারকারীদের মাঝে বেশ জনপ্রিয়তা পেয়েছে। মূলত মোজিলা ফাউন্ডেশনের উদ্যোগে সারা বিশ্বের অনেক প্রোগ্রামারের প্রচেষ্টার ফসল মোজিলা ফায়ারফক্স ব্রাউজার।

আমরা অনেকে ওয়েবে কাজ করার জন্য বিভিন্ন টুল ব্যবহার করে থাকি। এ জন্য রয়েছে বিভিন্ন কোম্পানির তৈরিকৃত নানান সফটওয়্যার। আর আমরা এ ব্যাপারে বাড়তি ভারী কোন সফটওয়্যার ইনস্টল না করেও অনেক কাজ ফায়ারফক্সের অ্যাড-অনস ব্যবহার করে সহজে তা করতে পারি।


bangla dictionary 500x87 ফায়ারফক্স ব্রাউজারে যোগ করে নিন বাংলা Dictionary অ্যাড অনটি
 
যেমন- আপনি ওয়েবে বাংলা লেখালেখির কাজ করেন অনেক সময় দ্রুত লেখার কারনে কিংবা একটু অসতর্কতার কারনে বাংলা বানান ভুল হতে পারে। আর এ ব্যাপারে আপনি সহযোগিতা নিতে পারেন ফায়ারফক্সের বাংলা বানান শুদ্ধিকরণ ‘Bengali Bangladesh Dictionary’ অ্যাড-অনটির।
ফায়ারফক্স ব্রাউজারে অ্যাড-অনটি ইন্ট্রিগেট করে নিতে আপনি ফায়ারফক্সের অ্যাড-অন সার্চ বারে গিয়ে ‘Bengali Bangladesh Dictionary’ লিখে সার্চ দিতে পারেন। দেখুন একটি একতারার লোগো (অঙ্কুর আইসিটি লোগো) সম্বলিত একটি অ্যাড-অন দেখা যাচ্ছে এটি ইনস্টল দিয়ে ব্রাউজারটি রিস্টার্ট দিন।
এরপর ফায়ারফক্স ব্রাউজার থেকে কোন সাইটে লিখতে গেলে দেখবেন কোন বানান ভুল লিখলে ভুল বানান গুলোর নিচে লাল রং দেখা যাচ্ছে করছে। এ সব বানান এর কাছে মাউস পয়েন্টার নিয়ে মাউসের ডান বাটন ক্লিক করে বানান শুদ্ধ করে নিতে পারেন।
উল্লেখ্য মোজিলার ফায়ারফক্স ছাড়া থান্ডারবার্ড ইমেইল অ্যাপ্লিকেশনেও এ সুবিধা পাবেন।
বি: দ্র: কোন বাংলা লেখাতে বানান শুদ্ধিকরণ সঠিক ভাবে দেখতে চাইলে আপনাকে অবশ্যই ভাষা শুদ্ধিকরণ অপশন ব্রাউজার থেকে Bengali Bangladesh নির্বাচন করে রাখতে হবে। এজন্য ওয়েবে কোন আর্টিকেল লিখতে গিয়ে ব্রাউজার থেকে মাউসের ডান বাটন ক্লিক করে Language থেকে Bengali Bangladesh নির্বাচন করে নিন।

0 comments:

Post a Comment